সুইস ব্যাংক নিয়ে রাষ্ট্রদূতের বক্তব্য মিথ্যা: পররাষ্ট্রমন্ত্রী

‘সুইচ ব্যাংকে জমা রাখা অর্থের বিষয়ে সুনির্দিষ্ট কোনো ব্যক্তির জন্য তথ্য চায়নি বাংলাদেশ; সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড এ বক্তব্য সত্য নয় বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, রাষ্ট্রদূত মিথ্যা কথা বলেছেন। বৃহস্পতিবার (১১ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে কয়েকজন সাংবাদিকের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি

মন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও ফিন্যান্স সেক্রেটারি আমাকে আগে জানিয়েছিলেন, তারা তথ্য চেয়েছিলেন, তারা (সুইস ব্যাংক) উত্তর দেননি। আজকে আমি বাংলাদেশ ব্যাংক গভর্নরের সঙ্গে এটা নিয়ে কথা বলেছি। উনি আগে ফিনান্স সেক্রেটারিও ছিলেন। তিনি জানিয়েছেন, ‘নো, আমরা আগে তথ্য চেয়েছি, তারা কোনো রেসপন্স করেননি। ‘ তখন আমি বলেছি, এটা আপনি সবাইকে জানিয়ে দিন। বিকজ এভাবে মিথ্যা বলে পার পাওয়া উচিৎ নয়।

এ বিষয়ে সুইজারল্যান্ডের সঙ্গে যোগাযোগ করবেন কি না জানতে চাইলে ড. মোমেন বলেন, বাংলাদেশ ব্যাংক আগে স্টেটমেন্ট দিক, বা ফিন্যান্স মিনিস্ট্রি আগে দিক, তারপর আমরা বলবো। কারণ আমরা তো তাদের (সুইস ব্যাংক) কাছে পাঠাই না।

উল্লেখ্য, বুধবার (১০ আগস্ট ) জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড জানিয়েছিলেন, সুইস ব্যাংকে জমা রাখা অর্থের বিষয়ে সুনির্দিষ্ট কোনো ব্যক্তির জন্য তথ্য চায়নি বাংলাদেশ। এ পরিপ্রেক্ষিতে ড. মোমেন এই বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published.