তিন মাসের খাদ্য কেনার মতো রিজার্ভ থাকাই যথেষ্ট: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিন মাসের খাদ্য কেনার মতো বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকাই যথেষ্ট। দেশের কিছু মানুষ বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে অযৌক্তিক মন্তব্য করছেন এবং গুজব ছড়াচ্ছেন। রিজার্ভ কম-বেশি হবে এমনটা প্রচলিত আছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপজেলা পর্যায়ে ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে ১টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপনের অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য রপ্তানির ওপর গুরুত্বারোপ করে সরকারপ্রধান বলেন, শুধু রেমিটেন্সের ওপর নির্ভর না করে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য আমাদের রপ্তানির দিকে আরও বেশি মনোযোগ দিতে হবে। তিনি বলেন, বিদেশে নতুন বাজার খুঁজতে আমাদের স্থানীয় পণ্যে বহুমাত্রিক বৈচিত্র্য এনে বৈদেশিক মুদ্রা অর্জনের উদ্যোগ নিতে হবে।

বাংলাদেশকে খাদ্যদ্রব্যের জন্য অন্যান্য দেশের ওপর নির্ভরতা কমানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের জনগণ এবং উর্বর জমিগুলোকে আমরা সঠিকভাবে ব্যবহার করতে পারি। আমাদের খাদ্য সংরক্ষণের প্রক্রিয়াকে আধুনিকীকরণ করতে হবে এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন করতে হবে। এতে করে স্থানীয় বাজারের চাহিদা পূরণ হবে এবং স্থানীয়ভাবে তৈরি পণ্য রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে।

Leave a Reply

Your email address will not be published.