সিলেটে ইন্টারনেট সচল রাখতে যুক্ত হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট

বন্যাদুর্গত এলাকায় নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা সচল রাখতে সিলেট হাইটেক পার্কে আজ রোববার ভিস্যাট (ছোট আকারের সংযোগযন্ত্র যা দ্বিমুখী ভূ-উপগ্রহকেন্দ্র হিসেবে কাজ করে) হাব তৈরি করা হয়েছে।

এর মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সাথে সংযোগ স্থাপন শুরু হয়েছে। এমনটাই জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।গতকাল শনিবার বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড জানিয়েছে, বন্যাকবলিত সিলেট ও সুনামগঞ্জে জরুরি টেলিযোগাযোগ সেবা স্থাপনে ব্যবহৃত হতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সরাসরি তত্ত্বাবধানে সেনাবাহিনীকে ১২ সেট ভিস্যাট যন্ত্রপাতি দিয়েছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড, যার মাধ্যমে জরুরি টেলিযোগাযোগ সেবা স্থাপন করা হবে।

এছাড়া বিভাগীয় কমিশনারের দপ্তরকে আরও ২৩ সেট ভিস্যাট যন্ত্রপাতি দেওয়ার কাজ এগিয়ে যাচ্ছে।প্রতিষ্ঠানটি আরও জানায়, বন্যা উপদ্রুত এলাকায় নিয়োজিত সামরিক ও বেসামরিক প্রশাসনের চাহিদা অনুযায়ী আরও ভিস্যাট যন্ত্রপাতি সরবরাহ করা হতে পারে। মুঠোফোন কোম্পানিগুলো তাদের নেটওয়ার্ক পুনরুজ্জীবিত করার কাজেও বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করতে পারবে।

প্রসঙ্গত, ভারী বৃষ্টি আর পাহাড়ি ঢলে সিলেট ও সুনামগঞ্জ এলাকা এখন পানির নিচে। এর ফলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে, নেই মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট। এতে বন্যাকবলিত এলাকার বাসিন্দরা কারো সাথে যোগাযোগ করতে পারছেন না। স্যাটেলাইট সংযোগ স্থাপনের মাধ্যমে বন্যাদুর্গত এলাকায় টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা সচল হবে।

Leave a Reply

Your email address will not be published.