1. ataurrahmanlabib2017@gmail.com : News Live : News Live
  2. sawontheboss4@gmail.com : Toufiq Hassan : Toufiq Hassan
January 17, 2022, 4:47 am

কোভিড: ভারতে কালো ছত্রাকের পর এবার আতঙ্ক জাগাচ্ছে সাদা ছত্রাক

রিপোর্টার
  • আপডেট টাইম Saturday, May 22, 2021
  • 74 Time View

ছবি: রয়টার্স

ভারতে করোনাভাইরাস থেকে সেরে ওঠা অনেক রোগীর মধ্যে প্রাণঘাতী ‘ব্ল্যাক ফাঙ্গাস’ বা কালো ছত্রাকের প্রকোপ দেখা দেওয়ার পর এবার নতুন বিপদ হয়ে দেখা দিয়েছে ‘হোয়াইট ফাঙ্গাস’ বা সাদা ছত্রাক।

চিকিৎসকদের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমগুলোতে এই ছত্রাক নিয়ে নতুন করে উদ্বেগের কথা জানানো হয়েছে।

পাটনা ও বিহারে কিছু মানুষের দেহে এই সাদা ছত্রাকের সংক্রমণ ধরা পড়েছে। পারাস হাসপাতালের জ্যেষ্ঠ কনসালটেন্ট ও রেসপিরেটরি মেডিসিন বিভাগের প্রধান ডা. অরুণেষ কুমারকে উদ্ধৃত করে ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাদা ছত্রাকের সংক্রমণ কালো ছত্রাকের চেয়েও বিপজ্জনক।

চিকিৎসকদের বরাত দিয়ে ইকোনমিক টাইমস লিখেছে, কোভিড- ১৯ রোগী বা এ রোগ থেকে সেরে ওঠা ব্যক্তি এবং যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের ফুসফুসে সাদা ছত্রাকের সংক্রমণ প্রাণঘাতি হয়ে উঠতে পারে।

নারী ও শিশুদের ক্ষেত্রে সাদা ছত্রাক সংক্রমণের ঝুঁকি বেশি বলেও জানিয়েছেন চিকিৎসকরা।
অস্বাস্থ্যকরভাবে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার এবং চিকিৎসায় অতিরিক্ত স্টেরয়েড ব্যবহারের কারণে সাদা ছত্রাক সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। অক্সিজেন সিলিন্ডারের সঙ্গে যুক্ত আর্দ্রতা বজায় রাখার হিউমিডিফায়ারে কলের পানি ব্যবহার সাদা ছত্রাক সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

ডা. অরুণেষ কুমার বলেছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের কম, তাদের সাদা ছত্রাক সংক্রমণের ঝুঁকি বেশি। আক্রান্ত ব্যক্তির মাধ্যমে এবং পানিসহ এই মোল্ডের উপস্থিতি আছে, এমন কিছুর মাধ্যমেও কেউ সংক্রমিত হতে পারে।

ঝুঁকি এড়াতে স্বাস্থ্যবিধি মানা এবং পরিচ্ছন্নতা বজায় রাখার ওপর জোর দিচ্ছেন চিকিৎসকরা।
করোনাভাইরাসে আক্রান্ত হলে যেসব উপসর্গ দেখা দেয়, একই রকম উপসর্গ দেখা দিতে পারে সাদা ছত্রাকে সংক্রিমত ব্যক্তির দেহে। কোভিড-১৯ থেকে সেরে ওঠা ব্যক্তিরা যদি একই রকম উপসর্গ দেখে আবার করোনাভাইরাসের পরীক্ষা করান, তাদের ফল আসবে নেগেটিভ।

কেবল সিটি স্ক্যান এবং এক্সরে করেই এই ছত্রাকের উপস্থিতি সম্পর্কে ধারণা পাওয়া যায় বলে চিকিৎসকরা জানিয়েছেন।
শরীরের যে সব স্থানে সংক্রমণ হতে পারে
শুধু ফুসফুস নয়, নখ, ত্বক, পাকস্থলি, কিডনি, মস্তিস্ক, যৌনাঙ্গ এবং মুখসহ শরীরের অন্যান্য অঙ্গেও এই ছত্রাকের সংক্রমণ হতে পারে।
কোভিড-১৯ রোগীরা ঝুঁকিতে কেন?

ডা. অরুণেষ কুমার বলেন, করোনাভাইরাস ফুসফুসকে দুর্বল করে দেয়। ফলে করোনাভাইরাসে আক্রান্ত বা সদ্য সেরে ওঠা রোগীদের ফুসফুসে সাদা ছত্রাক সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। অক্সিজেন নিতে হচ্ছে এমন কোভিড-১৯ রোগীরাও এই ছত্রাকে সংক্রমিত হচ্ছেন।

তাছাড়া ক্যান্সার ও ডায়াবেটিক রোগীসহ যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল এবং যারা দীর্ঘদিন ধরে স্টেরয়েড জাতীয় ওষুধ নিচ্ছেন তারাও এ ছত্রাক সংক্রমণের ঝুঁকি বেশি। ফলে এ ধরনের রোগীদের অবশ্যই বাড়তি যত্ন ও সতর্কতা দরকার হবে।

স্টেরয়েড কোভিড-১৯ আক্রান্তদের ফুসফুসের প্রদাহ কমাতে সাহায্য করে। কিন্তু শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ শক্তিকে তা চাপিয়ে রাখে। ফলে ছত্রাক সংক্রমণের ক্ষেত্র তৈরি হয়।

সাদা ছত্রাকের বিষয়ে এখনও পর্যন্ত বিস্তারিত তথ্য না থাকায় চিকিৎসকরা এর সংক্রমণের বিরুদ্ধে সাধারণ ছত্রাকনাশক ওষুধ ব্যবহার করছেন।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়া আরো সংবাদ
2020সর্বস্বত্ব সংরক্ষিত | নিউজলাইভ 24.কম সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন
উন্নয়নেঃ সাইট পুল