1. ataurrahmanlabib2017@gmail.com : News Live : News Live
  2. sawontheboss4@gmail.com : Toufiq Hassan : Toufiq Hassan
January 17, 2022, 4:16 am

ইসরায়েল-ফিলিস্তিন সংকট : হঠাৎ কেন তেতে উঠেছে সংঘাত

রিপোর্টার
  • আপডেট টাইম Tuesday, May 11, 2021
  • 102 Time View

জেরুজালেমে আল আকসা মসজিদের কাছে ফিলিস্তিনি এক যুবকের পেছনে তাড়া করছে ইসরায়েলি পুলিশ
জেরুসালেমে গত কয়েক সপ্তাহ ধরে কট্টর ইহুদি এবং ইসরায়েলি পুলিশের সাথে ফিলিস্তিনিদের যে ছোটখাটো সংঘাত চলছিল সোমবার তা বিপজ্জনক এক লড়াইয়ের রূপ নিয়েছে।

সোমবার জেরুসালেমে আল-আকসা মসজিদ চত্বরে ঢুকে ইসরায়েলি পুলিশের বেধড়ক লাঠিপেটা, কাঁদানে গ্যাস এবং রাবার বুলেটে তিনশরও বেশি ফিলিস্তিনি আহত হওয়ার পর গাযা ভূখণ্ড থেকে সশস্ত্র ফিলিস্তিনি গোষ্ঠীগুলো ইসরায়েল দিকে রকেট ছোঁড়া শুরু করে।

বদলা নিতে ইসরায়েল গাযায় বিমান হামলা শুরু করেছে, এবং এখন পর্যন্ত পাওয়া খবরে কমপক্ষে ২৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে – যার মধ্যে রয়েছে নয়টি শিশু।
ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, গাযা থেকে ছোঁড়া রকেটে দক্ষিণাঞ্চলীয় আশকেলন শহরের দুটো বাড়ি বিধ্বস্ত হয়েছে। আহত হয়েছে ২০ জনের মত।
উল্লেখযোগ্য যে ২০১৪ সালের পরে এই প্রথম গাযা থেকে জেরুসালেমকে লক্ষ্য করে রকেট ছোঁড়া হয়েছে। কয়েকটি রকেট শহরের উপকণ্ঠে এসে পড়ে – যদিও হতাহতের কোনো খবর নেই।

জেরুসালেমের সাংবাদিক হরিন্দর মিশ্র বলছেন, গত সাত বছরের মধ্যে সোমবার প্রথম জেরুসালেমে জনগণকে সতর্ক করতে কয়েকবার সাইরেন বেজেছে।
“জেরুসালেম শহরের পরিস্থিতি থমথমে। শহরের পূর্ব এবং পশ্চিমের মধ্যে যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে। মোড়ে মোড়ে এবং স্পর্শকাতর প্রাচীন ধর্মীয় স্থাপনাগুলোর বাইরে প্রচুর পুলিশ। অনেক বছর পর জেরুসালেমে এরকম টান টান উত্তেজনা।“

গাজায় ইসরায়েলি বিমান হামলা শুরুর পর একটি ভবন থেকে পালানোর চেষ্টা করছে বাসিন্দরা
ছবির উৎস,GETTY
ছবির ক্যাপশান,
গাজায় ইসরায়েলি বিমান হামলা শুরুর পর একটি ভবন থেকে পালানোর চেষ্টা করছে বাসিন্দরা

জেরুসালেম লক্ষ্য করে রকেট ছোঁড়ার ঘটনাকে ইসরায়েল খুবই গুরুত্বের সাথে নিয়েছে। প্রধানমন্ত্রী বিনইয়মিন নেতানিয়াহু বলেছেন, হামাস “রেড লাইন“ অতিক্রম করেছে এবং এর শাস্তি তাদের পেতে হবে। পরপরই শুরু হয় গাযায় ইসরায়েলি বোমা হামলা।

ইসরায়েলি বিভিন্ন মিডিয়ার খবরে বলা হচ্ছে, ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয় পাঁচ হাজার রিজার্ভ সৈন্য মোতায়েনের এক প্রস্তাব অনুমোদন করেছে।

যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং জাতিসংঘ ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে নতুন দফা এই সংঘাত ও রক্তপাত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। মধ্যস্থতার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানা গেছে।
গাযায় নির্ভরযোগ্য ফিলিস্তিনি সূত্র উদ্ধৃত করে রয়টার্স বার্তা সংস্থা জানিয়েছে মিশর এবং জাতিসংঘের পক্ষ থেকে হামাস নেতা ইসমাইল হানিয়ের সাথে যোগাযোগ করা হয়েছে।

হঠাৎ এই সংঘাত কেন?
কিন্তু কোভিড প্যানডেমিকের মধ্যে নতুন করে এই লড়াই-সহিংসতা বাঁধলো কেন?

বিবিসির মধ্যপ্রাচ্য সংবাদদাতা জেরেমি বোওয়েন বলছেন দশকের পর দশক ধরে দুই পক্ষের মধ্যে বিরোধর মূলে যেসব কারণ সেগুলোর কোনো সমাধান এতদিনেও হয়নি বলেই ঘুরে ফিরে এই সংঘাত বাঁধে।

তিনি বলেন, “এবারের সংঘাতের কেন্দ্রে জেরুসালেম। রমজানের সময় পুলিশের বাড়াবাড়ি এবং আদালতের মাধ্যমে কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উৎখাতের বিতর্কিত একটি তৎপরতা নিয়ে শুরু হয়েছে নতুন দফার এই বিরোধ … তবে অন্য কোনো কারণেও এটি শুরু হতে পারতো।“

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়া আরো সংবাদ
2020সর্বস্বত্ব সংরক্ষিত | নিউজলাইভ 24.কম সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন
উন্নয়নেঃ সাইট পুল