1. ataurrahmanlabib2017@gmail.com : News Live : News Live
  2. sawontheboss4@gmail.com : Toufiq Hassan : Toufiq Hassan
January 21, 2022, 7:29 pm

বিয়ের পর মেয়েদের কোমর মোটা হয় যেসব কারনে!

রিপোর্টার
  • আপডেট টাইম Tuesday, April 27, 2021
  • 430 Time View

অ’স্ট্রেলিয়ার স্বাস্থ্য বিশেষজ্ঞেরা ৩৫০ জন কনের ওপর গ’বেষণা করে তথ্য বের করেন, বিয়ের পর কেন ক’নের স্ত’ন ও কো’মর’ মো’টা হয়। দেখা যায়, বি’য়ের পর প্রথম ছয় মাসে ক’নেরা প্রায় পাঁচ পা’উন্ডের মতো ওজন বাড়িয়ে ফেলেন।

পর্যবেক্ষণ করে দেখা যায়, যারা বি’য়ের সময়ে সুন্দর দে’খাতে নিজের ওজন অনেক দ্রুত কমিয়ে ফেলেন, বি’য়ের পর তাদের ওজন দ্রু’ত বেড়ে যায়। বি’য়ের পর নতুন বউ এটা প্রায়শই দেখা যায় যে, মে’য়েরা চায় বিয়ের সময়ে তাদের দেখতে ছিপছিপে এবং ক’মব’য়সী লা’গু’ক।

এ কারণে তারা বি’য়ের কয়েক মাস আগে থেকেই কঠোর ডা’য়েটে চলে যান। এ’মনকি দেখা যায়, পরিবারের মানুষ এমনকি তাদের বাগ’দত্ত পু’রুষে’রাই তাদেরকে বলেন ওজন কমাতে। তারা বেশিরভাগই মোটামুটি ২০ পাউন্ড (৯ কেজির) মতো ওজন কমানোর পরিকল্পনা করে ডায়েট শুরু করেন।

অনেকের ওজন এই ডায়েটের ফলে কমে গেলেও বে’শিরভাগেরই ওজনে তেমন কোনো হে’রফের হয় না। তখন প্রথম ছয় মাসের মাঝেই তাদের ওজন বেড়ে যায় দ্রুত। বিয়ের পর স্ত’”ন বড় হওয়া দেখা যায়, বিয়ের ছয় মাস পর তাদের ওজন বেড়েছে গড়ে ৪.৭ পাউন্ড (২.১ কেজি)।

যারা বিয়ের আগে ওজন কমি’য়েছিলেন, তাদের ওজন বাড়ার পরিমাণ আরও বেশি, প্রায় ৭.১ পাউন্ড (৩.২ কেজি)। তবে তারা বিয়ের আগে ওজন কমালেও বি’য়ের পরে প্রায় ৪.৫ কেজি পর্য’ন্ত ওজন বেড়ে যায় তাদের। বিয়ের পরে মে’য়েরা মনে করে, সামনে তো আর কোনো বড় উপলক্ষ নেই আর তাই ওজন নিয়’ন্ত্রণের দিকে তাদের তেমন লক্ষ্য থাকে না।

তারা খাওয়াদাওয়া এবং ব্যায়ামের ব্যাপারে নিয়ম’কানুন অনুসরণ বন্ধ করে দেন, যার ফলে ওজন বেড়ে যেতে থাকে। অ’নেকে আবার মনে করেন, বিয়ের পরে তাদের আ’কর্ষণীয় ফি’গার বজায় রা’খার দরকার নেই, এ কারনেও তাদের ওজন এভাবে বাড়তে দেখা যায়।

বি’য়ের পর মো’টা হয়ে যাওয়া রোধে ক’রণীয় : তবে কেবল মেয়েদের জন্য নয়, না’রী-পুরু’ষ উভয়েই এই টিপস মেনে নি’য়’ন্ত্রণ করতে পারবেন ওজন। হা’নিমুনে গেলে খুব বেশি জাঙ্ক ফুড না খেয়ে পু’ষ্টিকর খাবার খা’ওয়ার চেষ্টা করুন। যেমন – পোলাও, বিরিয়ানি না খেয়ে গ্রিল করা চিকেন বা মাছ খেতে পারেন।

সাথে খাবেন প্রচুর পরি’মানে সালাদ । আর মিষ্টি জাতীয় খাবার যেমন কেক, পেস্ট্রি খাওয়ার বদলে ফ্রুট সা’লাদ আর ফলের রস খেতে পারেন। ভ্রমনে গেলে রিচ ফুড এমনিতেও এড়ি’য়ে চলা উচিত। ডা’ক্তা’রের সাথে পরামর’্শ করে ভিটামিন বি জা’তীয় ওষুধ খেতে পারেন। নতুন পরিবেশে নতুন দায়িত্ব নেয়ার জন্য প্র’য়োজনীয় এনার্জি জোগাবে ভি’টামিন বি, বাড়ি খাবারের প্রয়োজন পড়বে না।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়া আরো সংবাদ
2020সর্বস্বত্ব সংরক্ষিত | নিউজলাইভ 24.কম সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন
উন্নয়নেঃ সাইট পুল