পরিবেশ ক্লাব বাংলাদেশ কর্তৃক বিশ্ব ধরিত্রী দিবসের আলোচনা অনুষ্ঠান উদযাপন

আজ ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবস উদযাপন উপলক্ষ্যে পরিবেশ ক্লাব বাংলাদেশ কর্তৃক এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। পরিবেশ ক্লাব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা এবং চীফ মেন্টর প্রফেসর মোহাম্মদ ফখরুল ইসলাম মহোদয়ের সভাপতিত্বে এবং পরিবেশ ক্লাব বাংলাদেশ এর সচিব রাকিবুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তারা বিশ্বের পরিবেশ রক্ষায় ধরিত্রী দিবসের ইতিহাস এবং তাৎপর্যকে তুলে ধরেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি পরিবেশ ক্লাব বাংলাদেশ,

শেরপুর জেলা শাখার মেন্টর, জনাব জাহিদুল হাসান বলেন, ১৯৭০ সাল থেকে অদ্যাবধি এই দিবসটি পালিত হয়ে আসছে যা সারা বিশ্বের মানুষকে পরিবেশ নিয়ে ভাবতে প্রেরণা যোগায়। অনুষ্ঠানের অন্যতম বিশেষ অতিথি পরিবেশ ক্লাব বাংলাদেশ, চট্টগ্রাম জেলা শাখার মেন্টর জনাব মোহাম্মদ ইকবাল হোসেন বিশ্ব ধরিত্রী দিবস উদযাপনের ইতিহাস ও প্রেক্ষাপট সম্পর্কে বিশদভাবে আলোচনা করেন এবং এর গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি সকল শিক্ষার্থীদের করণীয় সম্পর্কে আলোচনা করেন তিনি। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ ক্লাব বাংলাদেশ, ময়মনসিংহ জেলা শাখার মেন্টর জনাব মোঃ এনামুল হক তালুকদার। তিনি পরিবেশ রক্ষায় সকলকে সচেতন হওয়ার আহবান জানান এবং বক্তব্যের শেষে পরিবেশ সচেতনতায় তাঁর স্বরচিত কবিতা আবৃতি করে শুনান। অনুষ্ঠানের অন্যতম বিশেষ অতিথি,

সরকারি আশেক মাহমুদ কলেজ, জামালপুর এর সম্মানিত উপাধ্যক্ষ এবং পরিবেশ ক্লাব বাংলাদেশ এর প্রধান উপদেষ্টা প্রফেসর মোঃ হারুন অর রাশিদ তাঁর বক্তব্যে বলেন আমাজন বন এবং অস্ট্রেলিয়ার বন ধ্বংস হয়ে যাচ্ছে যার ফলে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। ফলস্বরুপ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে যার কারণে অদূর ভবিষ্যতে বাংলাদেশ সহ উপকূলবর্তী দেশ গুলো পানির নিচে তলিয়ে যাওয়ার সম্ভাবনা খুব বেশী। এর জন্য সবাইকেই সচেতন হতে হবে। তিনি পরিবেশ বিপর্যয় রোধে পরিবেশ ক্লাব বাংলাদেশ এর সকল পরিবেশ বন্ধুরা যেন সচেতন হয়ে এগিয়ে আসেন সেই প্রত্যাশা ব্যক্ত করেন।

এছাড়া অনুষ্ঠানটিতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জনাব লোকমান হোসেন এবং পরিবেশ ক্লাব বাংলাদেশ এর জামালপুর জেলা শাখার মেন্টর জনাব মোঃ রাশেদুল ইসলাম।

সবশেষে পরিবেশ ক্লাব বাংলাদেশ এর কর্ণধার এবং অনুষ্ঠানের সভাপতি প্রফেসর মোহাম্মদ ফখরুল ইসলাম শিক্ষার্থীদেরকে নিয়ে পরিচালিত সংগঠন পরিবেশ ক্লাব বাংলাদেশ এর লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করেন। এবং বিশ্ব ধরিত্রী দিবসে বাসযোগ্য পৃথিবী গড়ার লক্ষ্যে সবাইকে কাজ করার জন্য এগিয়ে আসার আহবান জানান এবং অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

গুগল মিট এর মাধ্যমে উক্ত আলোচনা সভায় সারাদেশ থেকে ষাটোর্ধ পরিবেশ বন্ধু যুক্ত হয়ে আলোচনা সভাটি সাফল্যমণ্ডিত করেন।

Leave a Reply

Your email address will not be published.