Breaking News

বিশ্ব ধরিত্রি দিবস -২০২১

প্রফেসর মোহাম্মদ ফখরুল ইসলাম

প্রতি বছরের ন্যায় এবারেও ২২ এপ্রিল সারাবিশ্বে ধরিত্রী দিবস পালন করা হবে।করোনা মহামারীতে বিশ্ব আজ পর্যুদস্ত। মানুষ বুঝতে পারছে ধরিত্রীকে রক্ষা করতে হলে ধরিত্রীর সাথে সঠিক আচরণ করতে হবে। না হয় ধরিত্রী সময়মতো প্রতিশোধ নিবে।

এই দিবস উপলক্ষে পরিবেশ ক্লাব বাংলাদেশ এক আলোচনা সভার আয়োজন করেছে। এই দিবস থেকে শিক্ষা নিয়ে কীভাবে আগামী প্রজন্মের জন্য সুন্দর ও নির্মল বাংলাদেশ গড়া যায় তার সঠিক পথনির্দেশনার জন্য ক্লাবের পক্ষ থেকে এই আয়োজন।

@ ধরিত্রী দিবসঃ- পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার জন্য সর্বসমেত ধার্য করা একটি দিবসই হলো ধরিত্রী দিবস।
@ উদ্দেশ্যঃ- পরিবেশ রক্ষার জন্য সমর্থন প্রদর্শন।
এই দিবস পরিবেশগত শিক্ষামূলক দিবস হিসেবে অবতারণা করা হয়।

@@ ধরিত্রী দিবসের ইতিহাসঃ- ষাটের দশকে যখন অনিয়ন্ত্রিত শিল্পায়নের ফলে মাটি,পানি,বায়ু সবকিছুই দূষিত হয়ে পড়েছিল তখন পরিবেশ দূষণ ব্যাপক আকার ধারণ করেছিল।

এমনিতর মুহূর্তে ১৯৬৯ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে সান্তা বারবারায় তেল উপচে পড়ে মহাদূর্যোগের সৃষ্টি হয়।এই ঘটনাটি দেখে উইসকনসিনের সিনেটর গেলর্ড নেলসন অত্যন্ত বিচলিত হন।তিনি এই নিয়ে ভাবতে শুরু করেন কী করা যায়।

@@ শিক্ষার্থীদের কিভাবে তাঁর ভাবনার সাথে যুক্ত করা হয়ঃ– ঐসময়ে চলছিলো ভিয়েতনাম – যুক্তরাষ্ট্রের যুদ্ধ।যুক্তরাষ্ট্রের ছাত্র সমাজ এই যুদ্ধের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়ে দেশব্যাপী আন্দোলন গড়ে তুলেছিল। নেলসন ছাত্রদের এই যুদ্ধ বিরোধী আন্দোলনের শক্তি পরিবেশ সুরক্ষার আন্দোলনেও নিয়ে আসতে আগ্রহী হন।

পরিবেশ শিক্ষা দিবস ঘোষণাঃ- তিনি ছাত্র শক্তিকে কাজে লাগানোর লক্ষ্যে গণমাধ্যমে পরিবেশ বিষয়ক শিক্ষার জন্য একটি দিন পালনের ঘোষণা দেন।
ঐদিবসে যে ছাত্র সম্মেলন করা হবে তার জন্য সভাপতি হিসেবে রিপাবলিকান রক্ষণশীল সিনেটর পিট ম্যাকক্লাওয়াস্কিকে রাজি করান।

একইসাথে সারাদেশে দিবসটি সফল করার জন্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডেনিস হোয়েসকে ন্যাশনাল কো- অর্ডিনেটর করা হয়। তিনি দিবসটি সফল করার জন্য ৮৫ জনের একটি দল গঠন করেন।

ধরিত্রী দিবসের সূচনাঃ- হোয়েসের দল ১৯৭০ সালের ২২ এপ্রিল প্রায় ২০,০০,০০০ আমেরিকান নিয়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ধরিত্রী দিবস পালনের সূচনা করেন।দেশজুড়ে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে দিবসটি পালিত হয়।

@ ধরিত্রী দিবসের ফলে সেবছরই যুক্তরাষ্ট্রে
” Environmental Protection Agency ” প্রতিষ্ঠিত হয়।

@ নেলসনের খেতাব লাভঃ- ১৯৯৫ সালে গেলর্ড নেলসনকে ধরিত্রী দিবসের প্রতিষ্ঠাতা হিসেবে যুক্তরাষ্ট্রের সবচেয়ে সম্মানজনক বেসামরিক খেতাব ” প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম ” প্রদান করা হয়।
@ আন্তর্জাতিক দিবসঃ- ডেনিস হোয়েসের উদ্যোগে ১৯৯০ সাল থেকে আন্তর্জাতিকভাবে ধরিত্রী দিবস পালন শুরু হয়। সেবছর ১৪১ টি দেশ দিবসটি পালন করে।

@ ধরিত্রী সম্মেলনঃ- ১৯৯২ সালে ব্রাজিলের রিওডিজেনিরোতে প্রথম ধরিত্রী সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে ১৭২ টি দেশ অংশ গ্রহণ করে। যার মধ্যে সরকার প্রধান ছিলেন ১১৬ জন।

@@ ৫০ বছর পূর্তিঃ- ২০২১ সালে ধরিত্রী দিবসের ৫০ বছর পূর্তি।
@ লিডার্স সামিট অন ক্লাইমেটঃ- ২০২১ সালের ধরিত্রী দিবসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ” লিডার্স সামিট অন ক্লাইমেট ” শীর্ষক ভারচুয়াল সম্মেলনের আয়োজন করেছেন। সেখানে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ গ্রহণ করবেন। এতে মোট ৪০ টি দেশ অংশ গ্রহণের কথা রয়েছে।আমরা আশারাখি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির ১০০ বিলিয়ন ডলার যা সবুজ জলবায়ু তহবিলের জন্য করা হয়েছিলো তা পূরণ হবে।সম্মেলনের শুভকামনা করছি।

@@@@ ধরিত্রী দিবসে পরিবেশ ক্লাব বাংলাদেশঃ-
এই দিবসের ৫০ বছর পূর্তিতে পরিবেশ ক্লাব বাংলাদেশ শুভেচ্ছা জানাচ্ছে। সাথে সাথে দিবসকে সামনে রেখে উন্নত রাষ্ট্রগুলো ভবিষ্যৎ লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে যাতে পরিবেশ রক্ষায় নতুন প্রাণ পায়।

পরিশেষে, কবি সুকান্ত ভট্টাচার্যের অঙ্গীকারকে স্মরণ করছি যা আজও বিশ্বজনীন। কবি বলেছিলেন,
এ বিশ্বকে এ- শিশুর বাসযোগ্য করে যাব আমি-
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।

★লেখকঃ প্রতিষ্ঠাতা ও চীফ মেন্টর
পরিবেশ ক্লাব বাংলাদেশ

Check Also

বন্ধুর বউ ভাগানো ইকার্দি ফের পরকীয়ায় আসক্ত!

আর্জেন্টিনার তারকা মাউরো ইকার্দির নাম শুনলে মাঠের বাইরের অন্য এক মানুষের কথা মনে ভেসে ওঠে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *