Breaking News

মসজিদে তারাবিহ পড়তে মুসল্লিদের মানতে হবে যেসব নির্দেশনা

সংযুক্ত আমিরাতে মসজিদেই তারাবির নামাজ আদায় করতে পারবেন মুসল্লিরা। তবে এ জন্য কঠোর স্বাস্থ্যবিধি ও দিকনির্দেশনা মানতে হবে। শুধু পুরুষরাই মসজিদে গিয়ে তারাবিহ পড়তে পারবে।নারীদের ঘরে বসেই পড়তে হবে তারাবিহ।

ইশা ও তারাবিহ মিলে ৩০ মিনিট সময় নির্ধারণ করে আমিরাতের মসজিদে তারাবিহ পড়ার দিকনির্দেশনা জারির খবর প্রকাশ করেছে খালিজ টাইমস।মসজিদে তারাবিহ পড়তে মানতে হবে যেসব নির্দেশনা- পুরুষরা মসজিদে গিয়ে তারাবির নামাজ আদায় করতে পারবেন। তবে নারীদের জন্য মসজিদে তারাবিহ পড়ার ব্যবস্থা বন্ধ থাকবে। নামাজের সময় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

মসজিদের ভেতরে ইফতার করা যাবে না। ইফতারের জন্য তাঁবু স্থাপনও নিষিদ্ধ থাকবে। ইফতার সরবরাহে কোনো বিজ্ঞাপন কিংবা বিশেষ অফার অনুমোদন দেওয়া যাবে না। কোনো রেস্টুরেন্টও উন্মুক্ত চত্বরে ইফতার বা খাবার পরিবেশন কিংবা সরবরাহ করতে পারবে না।কেউ কারো বাড়িতে যাবে না। এমনকি পারিবারিক জমায়েতসহ সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ থাকবে। কেবল পরিবারের সদস্যরাই একই বাড়িতে থাকতে পারবেন। এক জনের সঙ্গে অপর জনের দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

সরকার নির্ধারিত দাতব্য সংস্থা ছাড়া অন্য কেউ বিনামূল্যে খাবার (ইফতার-সাহরি ও পানি) সরবরাহ করতে পারবে না। সরকার নির্ধারিত দাতব্য সংস্থাও আসরের নামাজের পর থেকে খাবার সরবার শুরু হবে এবং মাগরিবের নামাজের আগে (এক ঘন্টার মধ্যে) শেষ করবে। এ সময় কেউ কাউকে পবিত্র কুরআন মাজিদসহ অন্যান্য উপহার বিতরণ করতে পারবে না। উপহার বিতরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।

উল্লেখ্য, কয়েকদিন পরই শুরু হবে রহমত বরকত মাগফেরাত ও নাজাতের মাস রমজান। ইতিমধ্যে দ্বিতীয় ধাপে মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়েছে। গত বছরের ন্যায় এবারও মহামারি করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই মুসল্লিরা ইবাদাত-বন্দেগি করবে।এবারের রমজানে মসজিদে তারাবিহ পড়ার সুবিধার্থে সংযুক্ত আরব আমিরাতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ এসব দিকনির্দেশনা জারি করেছে। এসব নিয়ম মেনে এ বছর মুসল্লিরা মসজিদে গিয়ে জামাআতের সঙ্গে তারাবির নামাজ আদায় করতে পারবেন।

Check Also

অমুসলিমদের সঙ্গে মহানবী (সা.)-এর সদাচার যেমন ছিল

ইসলাম এমন জীবনব্যবস্থা, যার বিশ্বসমাজ গড়ে তোলার ঔদার্য আছে। ইসলাম শুধু অমুসলিমদের ধর্মীয় স্বাধীনতাই দেয়নি, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *