সিগারেটের চেয়েও বেশি ক্ষতিকর ডিম!

প্রতিদিন সকালে নাস্তার টেবিলে ডিম না হলে চলেই না। তবে স’ম্প্রতি এক গবেষণায় আজব এক তথ্য উঠে এসেছে। জা’না গেছে, প্রতিদিন ডিম খাওয়া স্বা’স্থ্যের জন্য ধূমপানের চেয়েও বেশি ক্ষ’তিকর।

কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী ১২০০ নারী ও পুরুষের ওপর একটি জরিপ পরিচালনা করেছে। তাতে দেখা গেছে, অতিরি’ক্ত সি’দ্ধ ডিম খাওয়াতে তাদের শ’রীরে ক্যারোটিড আর্টারি স্টেনোসিস তৈরি হয়েছে। এতে ব্রেন স্ট্রোক, হার্ট এ্যাটাক হওয়ার সম্ভবনাও থাকে বেশি।

এ ব্যাপারে আমেরিকান হার্ট এ্যাসোশিয়েশনের কার্ডিওলজি বিভাগের চিকি’ৎসক জর্ডান টোমাসেলি জা’নান, অতিরি’ক্ত ডিম খাওয়ার পর ক্যারোটিড প্লেক যত তৈরি হয় ধূমপান করলেও সেই পরিমাণ প্লেক তৈরি হয় ধমনীতে। এতে র’ক্তচা’প বাড়ে। এমন কি ফু’সফুসে ক্যানসার হওয়ার আ’শ’ঙ্কাও থাকে।

এরপরও সকালের নাস্তা থেকে বাদ যাব’ে না সি’দ্ধ ডিম। তাই স’মস্যা সমাধানের উত্তরও দিয়েছেন চিকি’ৎসক টোমাসেলি। প্রতিদিন আ মা’দের শ’রীরে ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল প্রয়োজন হয় সেখানে একটি সি’দ্ধ ডিমের কুসুমে কোলেস্টেরল থাকে ১৮৫ মিলিগ্রাম।

ডিম ছাড়াও সারাদিন আম’রা কোলেস্টেরল, প্রোটিন জাতীয় খাদ্য খেয়ে থাকি। এতে প্রতিদিনই ৩০০ মিলিগ্রামের বেশি কোলেস্টেরল জমা হয়।
তাই চিকি’ৎসকের প’রা মর’্শ ডিমের কুসুম বাদ দিয়ে সাদা অংশ যদি খাওয়া যায়, তাহলে শ’রীরে পরিমাণ মতো কোলেস্টেরল, ভিটামিন-ই পৌঁছবে। তাতে স্বা’স্থ্যের ক্ষ’তি হবে কম।

Leave a Reply

Your email address will not be published.