যেসব সাধারণ ভুলে হচ্ছে মারাত্মক ক্ষতি

সকাল থেকে রাত অবধি আমরা নানা কর্মকাণ্ড করে থাকি। এসবের এমন কয়েকটি রয়েছে যেখানে আমাদের আরও সতর্ক হওয়া উচিত। কারণ এসব ভুল বা অসতর্কতার কারণে জীবনে ঘটতে পারে মারাত্মক বিপদ। সেগুলো হলো-

# বসার বিশেষ ভঙ্গি রয়েছে। ঠিক যেভাবে বসলে আপনি সুস্থ থাকবেন, সর্বদা সেভাবে বসুন। কায়দা করে বসলে নিঃসন্দেহে দেখতে ভালো লাগে। কিন্তু আগে তো সুস্থতা! তারপর ফ্যাশন।

# খাওয়ার সময় তাড়াহুড়ো করেন? বিশেষ করে অফিসে বা স্কুল-কলেজে বেরোনোর আগে? শ্বাসনালিতে খাবার ঢুকলে মৃত্যু পর্যন্ত হতে পারে।
# রোজ কম্পিউটার ব্যবহার করেন। জেনে নিন, আপনার কি-বোর্ডে যে পরিমাণ জীবাণু রয়েছে, তা আপনার বাথরুমেও নেই!
# ছুরি ব্যবহার করেন? একটু সতর্ক না হলে কী বিপদ হতে পারে, তা নিশ্চয়ই আলাদা করে বুঝিয়ে দিতে হবে না।

# স্রেফ ব্রাশে পেস্ট লাগিয়ে দাঁতে ঘষলেই দাঁত মাজা হয় না। ব্রাশ কি টয়লেটে রাখেন? টয়লেটেই ব্রাশ করেন? কল্পনা করতে পারবেন না, কত প্রকারের জীবাণু ঘোরাফেরা করছে সেখানে। আপনি ডেকে আনছেন আপনার বিপদ।

# নিঃশ্বাস তো নিয়েই থাকেন। কিন্তু ফুসফুস ভরে নিঃশ্বাস নেয়া যাকে বলে, সেটা করেন কি? খেয়াল করে দেখুন, সেটা আমরা বেশিরভাগ ক্ষেত্রেই করি না। এতে কিন্তু সাংঘাতিক বিপদ হতে পারে।

# হাত ধোয়ার ক্ষেত্রে নিয়ম মেনে চলুন। কেননা, ঠিকভাবে হাত ধোয়া না হলে জীবাণু থেকে যায়। তা থেকে ছড়ায় নানা রোগ।
# যখন-তখন নিজের মতো করে ওষুধ খেয়ে নেয়া মোটেও ঠিক নয়। চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খান।

# বিভিন্ন সময়ে উল্টোপাল্টা কথা বলা অনেকের ক্ষেত্রে প্রায় রোজকার ভুল। এর ফলে সামাজিকভাবে কেউ ক্ষতিগ্রস্ত হতে পারেন, যা পরে মানসিক চাপে পরিণত হয়।

# রাস্তার ধারে ইউরিনালে বাথরুম করতেই হয়। অপরিষ্কার ইউরিনাল থেকে বিভিন্ন রোগের শিকার হতে পারেন। নারীদের ক্ষেত্রে এই আশঙ্কাটা বেশি

Leave a Reply

Your email address will not be published.