শীত পড়ার আগেই শুকনো কাশির সমস্যা?

শীত মানেই সর্দি, কাশির সমস্যা। কমবেশি প্রায় সবাই এই সমস্যায় ভোগেন। প্রকৃতিতে এখনও শীত ভালোভাবে জাঁকিয়ে না বসলেও অনেকেই নানা শারীরিক জটিলতায় ভূগছেন। শীতের শুরুর আগে জ্বর ভাব, পেটের সমস্যার সঙ্গে শুকনো কাশির সমস্যায় ভোগেন অনেকেই। সমস্যা সমাধানে চিকিৎসকের পরামর্শ নেওয়ার পাশাপাশি ঘরোয়া সামাধানও অনুসরণ করতে পারেন।

এই সময়ে সর্দি ও শুকনো কাশি থেকে নিরোময়ে যা করবেন-
১. মধু খেতে পারেন। এতে আছে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। যা গলার সমস্যা দূর করতে উপকারী। প্রতিদিন এক থেকে তিন বার এক টেবিল চামচ করে মধু খান। কিংবা ১ কাপ জরম পানিতে মধু দিয়ে পান করুন। এতে উপকার পাবেন।

২. হলুদ খেতে পারেন । এটি অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যুক্ত। শুকনো কাশির সমস্যা দূর করতে এটি উপকারী। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে হলুদ দুধ বানিয়ে খেতে পারেন। তেমনই যে কোনও গরম পানীয়তে হলুদ মিশিয়ে খাওয়া যেতে পারে।

৩. শুকনো কাশি কমাতে আদা খুবই কার্যকরী। আদা দিয়ে চা বানিয়ে খান। কিংবা আদা টুকরো করে কেটে তার সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতেও সমান উপকার পাওয়া যায়।

৪. মসলা চা খেতে পারেন। লিকার চায়ের সঙ্গে লবঙ্গ,এলাচ, তেজপাতা, আদা দিয়ে চা বানাতে পারেন। এতে উপকার মিলবে। গলার সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন মসলা চা।

৫. ১ কাপ পুদিনা পাতার চা খেতে পারেন। এজন্য গরম পানিতে পুদিনা পাতা ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে নিন। লিকার চায়ের সঙ্গে পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে খেতে পারেন।
৬. পুদিনা পাতার তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। গলার সমস্যা থেকে মুক্তি পেতে এই তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে উপকার মিলবে।

Leave a Comment