শীতে শরীরের তাপ বাড়ায় যেসব খাবার

শীত পড়তে শুরু করেছে। অনেকেই আছেন শীতে অতিরিক্ত কাবু হয়ে পড়েন। কিছুতেই বিছানা ছেড়ে উঠতে চা না। গরম পোশাকে ঢেকেও শরীর গরম হয় না। সেক্ষেত্রে শরীর উষ্ণ রাখতে খাদ্য তালিকায় যোগ করতে হবে কিছু বিশেষ খাবার। এইসব খাবার পুষ্টির পাশাপাশি শরীরকে তরতাজা রাখবে। যেমন-

১. এমনিতে সারাবছর খেজুর খাওয়া ভাল। তবে সম্ভব না হলেও শীতের কয়েক মাস রোজ খেজুর খান। এতে থাকা পুষ্টি, খনিজ, ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট শীতকালে শরীরকে ভিতর থেকে উষ্ণ রাখবে।

২. শীতের শরীর গরম রাখার মসলা আছে সব রান্নাঘরেই। সরিষা, গোল মরিচ, মেথি, জোয়ান এই সব উপাদান শীতে শরীর গরম রাখতে পারে। এগুলিকে রান্নায় দিয়ে চায়ের সঙ্গে মিশিয়ে, স্যুপে দিয়ে বিভিন্নভাবে খেতে পারেন। এতে শীতে শরীর উষ্ণ থাকবে।

৩. প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম, মাছ, পনির রাখুন। এগুলিতে ভিটামিন বি ১২ ও প্রোটিনের মত উপাদান থাকে। এই সব উপাদান আলস্য কাটায় এবং শক্তি বৃদ্ধি করতে সহায়তা করে।

৪. শীতে প্রতিদিন শাক-সবজি খান । এগুলিতে ফাইবার, প্রোটিন, ভিটামিন-এ, পটাশিয়াম পাওয়া যায়। মৌসুমি শাকসবজি শরীরের অভ্যন্তরীণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও সবজি থেকে পাওয়া যায় অ্যান্টি অক্সিডেন্ট। শীতকালে শরীর গরম রাখতে বিভিন্ন সবজির স্যুপ করে খেতে পারেন। সবজি রান্না করেও খাওয়া যায়। তবে এটাও মনে রাখা জরুরি যে কোনও সবজি অতিরিক্ত রান্না করলে এর গুণ নষ্ট হয়ে যায়।

Leave a Comment