যে কারণে ফল, সবজি ধুয়ে খাওয়া জরুরি

অনেকের ধারণা, সবজি বা ফল না ধুয়ে খেলে সমস্যা হয় না। কিন্তু সবজি বা ফল দেখতে যতই তাজা লাগুক না কেন তা ধুয়ে খাওয়া জরুরি।যুক্তরাষ্ট্রভিত্তিক ‘ওয়েলঅ্যান্ডগুড ডটকম’ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বিশেজ্ঞরা জানিয়েছেন, না ধুয়ে কাঁচা ফল বা সবজি খেলে সংক্রমণের শিকার হওয়ার ঝুঁকি থাকে বেশি। ফলে খাদ্যবাহী সকল রোগে আক্রান্ত হওয়া আশঙ্কা বাড়ে।

ফল ও ফসলে সংক্রমণ সৃষ্টিকারী জীবাণু আসতে পারে যে কোনা পর্যায়েই। সেটা হতে পারে গাছে থাকাকালে, ফসল তোলার সময় কিংবা পরিবহনের সময়। মানুষের হাতের স্পর্শই এর প্রধান কারণ।আবার ঘরে আনার পরও ফল ও সবজিতে জীবাণুর সংক্রমণ হতে পারে অন্যান্য কাঁচা কিংবা রান্না করা খাবারের সংস্পর্শে আসার কারণে, বিশেষ করে মাংস। এ কারণে বাজার থেকে ফল ও সবজি আনার পর অবশ্যই তা ধুয়ে খাওয়া উচিত।

ধোয়ার পদ্ধতি
‘ওয়েলঅ্যান্ডগুড ডটকম’প্রকাশিত এক প্রতিবেদনে ফল ও সবজি ধোয়ার পদ্ধতির কথাও বলা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, মূদু পানি দিয়ে ধুলে সব ধরনের জীবাণু ধবংস হয় না। আবার এমন কোনো প্রযুক্তি নেই যা ফল, সবজি সতেজতা বজায় রেখে তাকে পুরোপুরি জীবাণুমুক্ত করতে পারে।

তবে এক্ষেত্রে একটি পদ্ধতি অনুসরণ করতে বলা হযেছে ওই প্রতিবেদনে।
প্রথমেই কুসুমু গরম পানি আর সাবান দিয়ে, ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধুতে হবে।
ফল, সবজি পরিষ্কার করার পরও একই কাজ করতে হবে।

ফল ও সবজিতে কোনো আঘাতের চিহ্ন থাকলে সেই অংশটা কেটে ফেলে দিতে হবে।
খোসা ছাড়াতে হলে আগে খোসাসহ ভালোভাবে ধুয়ে নিতে হবে। এতে খোসায় লেগে থাকা কোনো সংক্রামক ছুরির মাধ্যমে ফল কিংবা সবজিতে পৌঁছাতে পারবে না।
পানি ছেড়ে ফল ও সবজি ধুতে হবে, তাতে কোনো ধরনের সাবান মাখানো চলবে না।

শক্ত ফল, সবজি পরিষ্কার করার ক্ষেত্রে ব্রাশ ব্যবহার করতে পারেন।

বিশেষজ্ঞরা আরও জানান, ফল ও সবজি বাজার থেকে আনার পর একটি পাত্রে কিছুক্ষণ পানিতে ডুবিয়ে রাখার অভ্যাসটা খুব উপকারী। সময় থাকলে কয়েকবার পানি বদলে ভিজিয়ে রাখলে আরও ভালো। তবে রান্না করা হলে ধোয়ার দরকার নেই যদি না দৃশ্যমান ময়লা না থাকে।

ফল, সবজি পরিষ্কার করার ক্ষেত্রে সাবান, ডিটারজেন্ট ব্যবহার করা যাবে না।