মারা গেছেন ৬০ বছর গোসল না করা আমু হাজি

নাম আমু হাজি। গোসল না করে হয়েছিলেন সংবাদের শিরোনাম। ৬০ বছর গোসল না করা সেই ব্যাক্তি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪। কয়েক মাস আগে কয়েকজন মিলে তাকে পরিস্কার পরিচ্ছন্ন করেন। এর কয়েক মাস পরেই মৃত্যুবরণ করলেন তিনি।

আমু হাজি বসবাস করতেন ইরানের দক্ষিণাঞ্চলীয় ফারস প্রদেশের দেজগা গ্রামে একটি গর্তে। রাতযাপন করেন ওই গর্তে, যা অনেকটা কবরের মতো।
২০১৪ সালে তেহরান টাইমস জানিয়েছিল আমু হাজি রাস্তায় পড়ে থাকা মরা প্রাণী এবং জীব-জন্তুর বিষ্ঠার তৈরি সিগারেট খেতেন।একবার ওই এলাকার কিছু ‘দুষ্টু’ বালক তাকে জোর করে গোসল করিয়ে দিতে চেয়েছিল। কিন্তু কৌশলে তিনি সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হন।

পুরনো ছেঁড়া কাপড় পোশাক হিসেবে ব্যবহার করেন আমু। শীতের সময় আরামের জন্য বাড়তি হিসেবে একটি হেলমেট ব্যবহার করেন!পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে উদাসীন আমু হাজি গাড়ির আয়নায় তাকিয়ে নিজের চেহারা দেখার মনোবাসনা নিবৃত করেন। আর চুল কাটার ইচ্ছা হলে আগুনে পুড়িয়ে দেন!

এর আগে ৬৬ বছর বয়সী ভারতীয় নাগরিক কৈলাস সিংয়ের ৩৮ বছর ধরে গোসল না করার রেকর্ড ছিল। আর ৬০ বছর গোসল না করে পূর্বের রেকর্ডটি ভেঙে নতুন রেকর্ড গড়েছেন বলে দাবি আমু হাজির।

Leave a Comment