বঙ্গোপসাগরে ৭ দিন ভেসে ছিল আনোয়ার

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবলে পড়ে বঙ্গোপসাগরের ভারতীয় জলসীমায় চলে যাওয়া আরেক জেলেকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। পরে তাকে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়েছে। তাকে মোংলায় আনার পর পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছে মোংলা কোস্টগার্ড।

কোস্টগার্ড ঢাকা সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এতথ্য নিশ্চিত করে জানান, ওই জেলের নাম আনোয়ার হোসেন (২৫)। তিনি ভোলার চরফ্যাশন উপজেলার শশীভূষণ থানার বাসিন্দা। বর্তমানে তিনি সুস্থ আছেন।

খন্দকার মুনিফ তকি জানান, আনোয়ারসহ ২১ জন জেলে গত ২০ অক্টোবর ভোলার নুরাবাদ ঘাট থেকে সমুদ্রে মাছ ধরতে যান। এরপর সিত্রাংয়ের কবলে পড়ে ২২ অক্টোবর তাদের ফিশিং ট্রলারটি ডুবে যায়। এরপর আনোয়ার ডুবন্ত ট্রলারে থাকা মাছ ধরার ফ্লোট ধরে প্রায় সাতদিন সমুদ্রে ভাসতে থাকেন। ওই সময়ে তার অন্যান্য সঙ্গী জেলেরা সমুদ্রে হারিয়ে যান। যারা এখন পর্যন্ত নিখোঁজ।

পরবর্তী সময়ে একটি ভারতীয় ফিশিং ট্রলার সাগর থেকে ভাসমান অবস্থায় আনোয়ারকে উদ্ধার করে শনিবার (২৯ অক্টোবর) ভারতীয় কোস্টগার্ড জাহাজ আমোঘের কাছে হস্তান্তর করে। এরপর ভারতীয় কোস্টগার্ড রোববার বেলা পৌনে ১১টার দিকে উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে বাংলাদেশের কোস্টগার্ডের কাছে হস্তান্তর করে।

উদ্ধার জেলেকে কোস্টগার্ড পশ্চিম জোনের সদর দপ্তরে (মোংলা) এনে মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে তার স্বজনদের কাছে হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন বলে জানিয়েছে কোস্টগার্ড।