পরীক্ষা শেষে বিদ্যালয় মাঠেই নবজাতকের জন্ম দিলেন আয়েশা

চাঁদপুর শহরের একটি ডায়াগনষ্টিক সেন্টারে নবজাতক জন্মের সম্ভাব্য তারিখ পরীক্ষা শেষে বাড়ির যাওয়ার পথে বিদ্যালয় মাঠে নবজাতকের জন্ম দিলেন এক মা।পরীক্ষা শেষে বিদ্যালয় মাঠেই নবজাতকের জন্ম দিলেন আয়েশা বৃহস্পতিবার বিকালে সাড়ে ৩টার দিকে ওই আয়েশা বেগম নামে মায়ের প্রসব বেদনা শুরু হলে শহরের লেডি প্রতিমা মিত্র গার্লস হাই স্কুলের সামনের সড়কে অসুস্থ হয়ে পড়েন।

এসময় তার সাথে কোন আত্মীয় স্বজন না থাকায় এবং বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা এমন পরিস্থিতি দেখে তাৎক্ষণিক বিদ্যালয়ের মাঠের পিছনের গেট খুলে চাদর দিয়ে নবজাতক ভূমিষ্ঠ হওয়ার ব্যবস্থা করেন। আয়েশা বেগম চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের ছোট সুন্দর গ্রামের কৃষক শরীফের স্ত্রী।

প্রধান শিক্ষিকা মোসাম্মৎ মোর্শেদা ইয়াছমিন ওই সময় বিষয়টি চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে জানালে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও)’র নির্দেশে নার্সিং বিভাগের কর্মরত নার্স ও স্টাফরা ঘটনাস্থলে আসেন। তারা আসার আগেই নবাজতক ভূমিষ্ঠ হয়।

প্রধান শিক্ষিকা মোর্শেদা ইয়াছমিন জানান, হাসপাতালের নার্সরা ভূমিষ্ঠ হওয়া নবজাতক ও মাকে পরবর্তীতে সদর হাসপাতালে নিয়ে যায়। বর্তমানে মা ও শিশু হাসপাতালে ভর্তি আছেন।আয়েশা বেগমের বোন জামাতা ফারুক গাজী জানান, পিতার বাড়ি একই এলাকার মধুরোড থেকে অয়েশা পরীক্ষার জন্য চাঁদপুরে আসে। তার নবজাতক ভূমিষ্ঠ হওয়ার সম্ভাব্য তারিখ ছিল ২২ নভেম্বর।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আসিবুল আহসান চৌধুরী জানান, লেডি প্রতিমা বালিকা বিদ্যালয় থেকে সংবাদ আসে প্রসব বেদনায় এক মা কাতরাচ্ছেন। তাৎক্ষণিক আমরা নার্সিং বিভাগের নার্স, স্টাফদের পাঠাই। পর্যবেক্ষণের জন্য মা ও শিশু বর্তমানে হাসপাতালে রয়েছে এবং তারা সুস্থ আছেন।

Leave a Comment