নেত্রকোনা সীমান্তে বন্য হাতির আক্রমণে কৃষকের মৃত্যু

নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় বন্য হাতির আক্রমণে মো. নূরুল ইসলাম (৩৫) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে।সোমবার (১৪ নভেম্বর) রাত ৯টার দিকে উপজেলার রংছাতি ইউনিয়নের ভারতীয় সীমান্তবর্তী বেতগড়া গ্রামে ধানী জমিতে এ ঘটনা ঘটে। নিহত মো. নূরুল ইসলাম ওই ইউনিয়নের সন্যাসীপাড়া এলাকার মো. মফিজুল ইসলামের ছেলে।

প্রত্যক্ষদর্শী কৃষক এনামূল হক জানান, তিন-চার দিনের মধ্যে এলাকায় ধান কাটা শুরু হবে। বেশ কিছুদিন যাবত সন্ধ্যা হলেই প্রতিদিন পাশের পাহাড় থেকে বন্য হাতি নেমে আসে। এর জন্য গ্রামবাসী সকলে মিলে সর্তকতা অবলম্বন করে থাকি। বন্য হাতির আক্রমণে যাতে ধান ক্ষেত নষ্ট করতে না পারে। নূরুলসহ আমরা পাঁচ-ছয় জন কৃষক ক্ষেতের কাছাকাছি অবস্থান নেই।

অনুমানিক রাত ৯টার দিকে ধানের জমিতে পাশের পাহাড় থেকে বন্য হাতির পাল আক্রমণ করে। সকলে মিলে মশাল জ্বালিয়ে হাতি তাড়াতে গেলে হাতি শুঁড় দিয়ে টেনে এবং মাথায় আঘাত করে নূরুল ইসলামকে গুরুতর আহত করেন। আমাদের ডাক চিৎকারে গ্রামবাসীরা হাতির পালকে ধাওয়া করলে ভারতের পাহাড়ের ভিতর চলে যায়। নূরুল ইসলামকে উদ্ধার করে কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক শরিফুল ইসলাম তাকে মৃত ঘোষণা করেন।

এ ব্যাপারে কলমাকান্দা থানার ওসি মো. আবদুল আহাদ খান বলেন, খবর পেয়ে হাসপাতাল থেকে নিহতের মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। আইনানুগ প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।