নিউইয়র্কে প্রথমবার খোলা জায়গায় দুর্গাপূজা

যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য নিউইয়র্কে এবারই প্রথমবারের মতো উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজা। বেঙ্গলি ক্লাব ইউএসএ’র আয়োজনে ১লা অক্টোবর থেকে পাঁচ দিনব্যাপী এই উৎসব শুরু হয়ে চলবে পাঁচ অক্টোবর পর্যন্ত।

এছাড়াও নিউইয়র্কের অন্তত ২৫টি পূজামণ্ডপে শুরু হয়েছে দুর্গাপূজা। উৎসবে যোগ দিয়েছেন সব শ্রেণি-পেশা ও ধর্মের মানুষ। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় ষষ্ঠীতে পূজার আনুষ্ঠানিক শুরু হয়। ধর্মীয় নানা আচার যেমন ছিল, তেমনি ছিল উৎসবের আমেজ। প্রার্থনা, চণ্ডীপাঠ, আর সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে এই উৎসব হয়ে ওঠে অনন্য।

পূজা উদযাপন কমিটির আহবায়ক দিনেশ চন্দ্র দাশ জানান, নিউইয়র্কে এবারই প্রথমবারের মতো উন্মুক্ত প্রাঙ্গণে এমন উৎসবের আয়োজন করেছে বেঙ্গলি ক্লাব ইউএসএ। এবার বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এই উৎসবে আয়োজনে যুক্ত হয়েছেন বিভিন্ন ধর্মের মানুষ।

একুশে পদক বিজয়ী সঙ্গীত শিল্পী রথীন্দ্রনাথ রায় বলেন, বাঙালির দুর্গাপূজা এখন ইউনেস্কো ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটির অংশ। এই উৎসব থেকে তারা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চান অসাম্প্রদায়িকতার বাণী।

কেবল ডাইভারটিসি প্লাজার এই আয়োজন নয়। গোটা নিউইয়র্ক জুড়ে অন্তত ২৫টি পূজা মণ্ডপে এবার শারদীয় দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। উৎসব আর আনন্দে এসব পূজায় অংশ নিচ্ছে হাজারো মানুষ।

Leave a Comment