টাকা ছিনিয়ে নিল বানর, তারপর বাঁদরামি

বানরের বাঁদরামির কথা সবারই জানা। শহর-জনপদের কাছে থাকা বানরের দল ঘরবাড়িতে প্রায়ই হানা দেয়। মূলত খাবার জোগাড় করাই থাকে উদ্দেশ্য। তবে এবার ব্যতিক্রমী এক ঘটনা ঘটিয়েছে ভারতের এক বানর।এক পথচারীর কাছ থেকে ছিনিয়ে নিয়েছে টাকাভর্তি ব্যাগ। এর পরের ঘটনাও বাঁদরামির চূড়ান্ত।

ঘটনাটি ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য হিমাচলের। গত বৃহস্পতিবার বিল জমা দিতে টেলিফোন অফিসে যাচ্ছিলেন এক ব্যক্তি। সঙ্গের ব্যাগে ছিল ৭৫ হাজার ভারতীয় রুপি। সে সময় ওই অফিসের পাশেই বসে ছিল একদল বানর। হঠাৎ একটি বানর ওই লোকের ওপর হামলা চালিয়ে রুপিভর্তি ব্যাগটি ছিনিয়ে নিয়ে অফিসের ছাদে উঠে যায়।

লোকটির চিৎকার শুনে আশপাশের লোকজন ঘটনাস্থলে এসে দেখে, ছাদে বসে টাকা নিয়ে খেলছে বানরটি। মাঝেমধ্যে কিছু টাকা ছাদ থেকে নিচে ফেলছে। এরই মধ্যে আরেকটি বানর এসে ব্যাগ থেকে টাকা বের করে ছেঁড়া শুরু করে।

আর নিচে দাঁড়িয়ে তা অসহায়ের মতো দেখছিলেন ভুক্তভোগী। এক পর্যায়ে টেলিফোন অফিসের কয়েকজন কর্মী বানরটির কাছ থেকে ব্যাগটি কেড়ে নিতে ছাদে ওঠেন। তখন ছাদ থেকে লাফ দিয়ে কার্নিশে আশ্রয় নেয় বানরটি। বেশ কিছুক্ষণ লুকোচুরির পর বানরের দল ব্যাগ রেখে ঘটনাস্থল থেকে চলে যায়। ব্যাগটি উদ্ধারের পর দেখা যায়, চার হাজার রুপি কম রয়েছে। এর মধ্যে ৫০০ রুপির দুটি নোট ছিঁড়ে ফেলে একটি বানর।

সূত্র: আনন্দবাজার পত্রিকা