‘এই আমারে ধাক্কা দিলি ক্যান’ বলে ঝগড়া লাগিয়ে ছিনতাই, গ্রেপ্তার ২

‘গ্যাঞ্জাম’ সৃষ্টি করে ছিনতাইয়ের চেষ্টাকালে মোঃ আল রাজু (২৫) এবং মোঃ সুমন খান (২৯) নামে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে।মঙ্গলবার গভীর রাতে উত্তরা পশ্চিম থানার ১৩ নং সেক্টরের ১৩ নং রোড থেকে তাদের গ্রেপ্তার করা হয়। বুধবার (৫ অক্টোবর) এ তথ্য জানান উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মোহসীন।

তিনি জানান, গ্রেপ্তারকৃতরা রাতে পথচারী কিংবা গাড়িচালকদের সাথে পরিকল্পিতভাবে ঝগড়া লাগান। এরপর কৌশলে তাদের টাকা, পয়সা, মোবাইল, ল্যাপটপ ছিনিয়ে পালিয়ে যান। ইচ্ছাকৃতভাবে ঝগড়া লাগিয়ে ছিনতাই করে বলে স্থানীয়দের কাছে তারা ‘গ্যাঞ্জাম পার্টি’ নামেই পরিচিত। এর আগে একই অভিযোগে দুইটি মামলা আছে। গ্রেপ্তারও হয়েছেন, জেলও খেটেছেন।

গ্রেপ্তার রাজু ঢাকা জেলার তুরাগ থানার ভাবনারটেক এলাকার নুর আলমের ছেলে। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। অপর আসামি সুমন পিরোজপুরের কাউখালী উপজেলার রুস্তম আলী খানের ছেলে।

‘গ্যাঞ্জাম পার্টি’র মূলহোতা রাজুর ৮-১০ জনের একটি গ্রুপ আছে। তারা রাতে উত্তরাসহ ঢাকার বিভিন্ন এলাকায় আড্ডা দেন। এরপর কোন পথচারীকে একা পেলে তার সাথে একজন পরিকল্পিতভাবে ধাক্কা খেয়ে ‘এই আমারে ধাক্কা দিলি ক্যান’ বলে ঝগড়া লাগিয়ে দেয়। এসময় বাকিরাও আশপাশ থেকে এসে তাকে মারধর শুরু করে। এরপর তার কাছে থাকা টাকা, পয়সা, মোবাইল হাতিয়ে পালিয়ে যায়। কোন গাড়িচালককে একা দেখলেও একজন ইচ্ছাকৃতভাবে গাড়ির সাথে ধাক্কা খেয়ে ‘ আমাকে গাড়ি দিয়ে ধাক্কা দিলি ক্যান’ বলে ঝগড়া লাগিয়ে দেয়। এরপর মারধর করে সব হাতিয়ে নেয়।

গতকাল রাত সাড়ে ১১ টায় একই কায়দায় রাজু ও সুমন ঝগড়া লাগায় লুৎফুর রহমান নামে স্থানীয় এক ব্যক্তির সাথে। লুৎফুর রহমান রাত সাড়ে ১১ টায় তার প্রাইভেট কার চালিয়ে আসছিলেন। হঠাৎই তার গাড়ির সামনে এসে রাজু বলে উঠেন, ‘আমাকে গাড়ি দিয়ে ধাক্কা দিলি ক্যান’। এসময় তারা

লুৎফুরকে মারধর করে টাকা, মোবাইল ছিনিয়ে নিতে চাইলে তিনি চিৎকার শুরু করেন। এসময় পুলিশের টহল টিম তার চিৎকার শুনে ঘটনাস্থলে যায় এবং এই দুইজনকে আটক করে। স্থানীয়রা আগে থেকেই তাদের এই ‘গ্যাঞ্জাম’ কৌশল জানত। তাই তাদের গ্যাঞ্জাম পার্টি নামেই ডাকত। তাদের বিরুদ্ধে এর আগেও দুইটি মামলা রয়েছে বলে জানিয়েছেন ওসি।