উত্তরায় ক্রেন দুর্ঘটনা, ১ কোটি ৪০ লাখ টাকা ক্ষতিপূরণ পেল তিন পরিবার

উত্তরায় বিআরটি প্রকল্পের ক্রেন ছিঁড়ে গার্ডারচাপায় প্রাইভেটকারের ভেতর পিষ্ট হয়ে দুই শিশুসহ পাঁচজনের মৃত্যুর ঘটনায় চীনা কোম্পানি ক্ষতিগ্রস্ত তিনটি পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ১ কোটি ৪০ লাখ টাকা দিয়েছে।

বিআরটি’র প্রকল্প পরিচালক এস এম ইলিয়াস এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ দুর্ঘটনায় আদালতে একটি মামলা চলছে। এর বাইরে সমঝোতার ভিত্তিতে তিন পরিবারকে ১ কোটি ৪০ লাখ টাকা দিয়েছে বলে আমাদের জানিয়েছে চায়না কোম্পানি ‘চায়না গেঝুবা গ্রুপ কোম্পানি লিমিটেড (সিজিজিসি)।

অন্যদিকে ঢাকা বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম বলেন, কোম্পানি ও পরিবারের সদস্যদের মধ্যে আলোচনার পরে তিনটি পরিবার ক্ষতিপূরণ পেয়েছে। তিনি আরো জানান, মামলাটি এখন আদালতে বিচারাধীন রয়েছে। আদালত অতিরিক্ত ক্ষতিপূরণ দিতে বললে কোম্পানি দিতে প্রস্তুত।

প্রসঙ্গত, ২০২২ সালের ১৫ আগস্টে দেশব্যাপী আলোড়ন তুলেছিল রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ক্রেন ছিঁড়ে গার্ডারচাপা দুর্ঘটনা। এতে প্রাইভেটকারের ভেতর পিষ্ট হয়ে দুই শিশুসহ পাঁচজনের মৃত্যু হয়।

ঐ দুর্ঘটনার পরে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তারের নেতৃত্বে একটি তদন্ত কমিটি অবহেলার জন্য চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না গেঝুবা গ্রুপ কোম্পানি লিমিটেডকে দায়ী করে।